মেলায় আসছে কবি লিটন হোসাইন জিহাদের দুইটি বই ‌‘সময় এখন জাগরণের’ ও ‘আর্তুগালী’

সাহিত্য, 8 February 2024, 198 বার পড়া হয়েছে,
নিজস্ব প্রতিবেদক : এবারের অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে কবি লিটন হোসাইন জিহাদের দুটি কাব্যগ্রন্থ ‘সময় এখন জাগরণের’ এবং ‘আর্তুগালী’। একটি প্রেমের অন্যটি দ্রোহের। বইদুটি প্রকাশ করেছেন পথিকটিভি মিডিয়া সেন্টার। প্রচ্ছদ করেছেন কবি নিজেই। বইমেলায় প্রজ্বলন প্রকাশনের ৬৩৭ নম্বর স্টলে ২৫ শতাংশ ছাড়ে পাওয়া যাচ্ছে বলে প্রকাশক জানান।

চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান কবি ও গবেষক মহিবুর রহিম বলেন, ‌“লিটন হোসাইন জিহাদ সাম্প্রতিক প্রতিশ্রুতিশীল কবিদের অন্যতম। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘তুমিহীনা বন্ধ্যা সময়’ প্রকাশের পর আমি এই আশাবাদ ব্যক্ত করেছিলাম। দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘সময় এখন জাগরণের’ মধ্যেও তার এই প্রতিশ্রুতি, সম্ভাবনার অরুনদু্যুতি জাজ্বল্যমান। আগামীর সম্ভাবনাকে মূর্ত করে তোলতে লিটন হোসাইন জিহাদের কবিতায় এমন নিমগ্ন সত্যকে আমি প্রত্যক্ষ করেছি। গভীর উপলব্দি ছাড়া কবিতার পঠন প্রায় অসম্ভব। কবিতা শুধু সাধারণ পাঠের বিষয় নয়। কবিতার শিল্প নির্যাস গভীর মনন দিয়ে চেখে নিতে হয়। বিশেষত নতুন কবিতার ক্ষেত্রে এই সত্য আরও বেশি প্রকট। লিটন হোসাইন জিহাদ দুর্বোধ্য এক সময়ের প্রতিনিধিত্ব করছে। এটা তার লেখার মধ্যে স্পষ্ট যেমন ‘স্বঘোষিত গণতন্ত্রের দীর্ঘশ্বাসে/ভারী হচ্ছে মেঘেদের পালক/ কোথাও স্বস্তির নিঃশ্বাস নেই’, কিংবা ‘মৃত পিপাসাগুলো তখন জ্বলন্ত মোমের মতো গলে গলে নিঃশেষ হয়’, কিংবা ‘আধুনিকতার মুখোশে মানুষের এত দরপতন মেনে নিতে পারছি না’।

মহিবুর রহিম আরও বলেন, “এইসব জ্বলন্ত সপ্রতিভ পংক্তিতে আমরা নতুন যুগ ও নতুন দ্রোহের ইঙ্গিত পাই। চারদিকে শত পতনের ধ্বনির মধ্যেও কবি লিটন হোসাইন জিহাদ বলতে পারেন ‘সময় এখন জাগরণের’। এটা যেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘ধ্বংস দেখে ভয় কেন তোর? প্রলয় নতুন সৃজন বেদন’ সেই থিওরির মতো। লিটনের কবিতায় এই দ্রোহ আমাদের প্রবল কোন সম্ভাবনার কথাই বলে যাচ্ছে। আমরা তার সেই শৈল্পিক সম্ভাবনার জন্য অপেক্ষা করব।

কবি রাশিদুল্লাহ তোষার বলেন, ‘কবি লিটন হোসাইন জিহাদ অপেক্ষার একরোখা অনুভুতিকে কোরবান করে দিয়ে সঙ্গী করে নিয়েছেন এমন এক আর্তুগালীকে যে মেহেরজান নয় প্রদীপ্ত মেহেরবান। জাগতিক পরজাগতিক প্রেমের আত্ম বিলাপ হলো আর্তুগালী কাব্যগ্রন্থটি। বইটি পাঠককে নিরাশ করবে না বলে আমার বিশ্বাস।

কবি লিটন হোসাইন জিহাদ বলেন, “সমাজ, রাষ্ট্র ও বিশ্ব রাজনীতিতে সাধারণ মানুষ এমনভাবে কোনঠাসা হয়ে আছে যেন তাদের বাঁচার অধিকার নেই। সকল দু:শাসনের বিরুদ্ধে জেগে ওঠার আহ্বানই হলো আমার ‘সময় এখন জাগরণের’ কাব্যগ্রন্থটি। আর আর্তুগালী হলো প্রেমের গ্রন্থ, কারণ জাগতিক ও পরজাগতিক সৃষ্টির প্রতিটি উপদান প্রেমের এই মোহমায়ায় আচ্ছন্ন।

উল্লেখ্য, কবি লিটন হোসাইন জিহাদের প্রথম কাব্যগ্রন্থ ‘তুমিহীনা বন্ধ্যা সময়’ পাঠকদের মাঝে সাড়া ফেলেছে, এরপর প্রকাশ হয় কবির বেশ কিছু গান। গান ও কবিতা লেখার পাশাপাশি নিয়মিত সম্পাদনা করছেন তিনি।