বৃষ্টিময় হতে পারে এবারের ঈদ

জাতীয়, 2 May 2022, 101 বার পড়া হয়েছে,

কাল বৈশাখীর দমকা হাওয়ার সাথে বৃষ্টির প্রতাপ চলছে সারা দেশে। হাঁসফাঁস করা গরমে এই বৃষ্টি স্বস্তি নিয়ে আসে। তবে ঈদের দিনের বৃষ্টিতে কখনও বাড়ে বিরক্তি।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, ঈদের দিন সারা দেশে বৃষ্টি হতে পারে।

আর সেই বৃষ্টি দিনব্যাপী থাকতে পারার আশঙ্কাও রয়েছে।
আজ সোমবার অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবীর সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, দেশের উত্তরাঞ্চল, রংপুর, সিলেট ও ময়মনসিংহের অনেক জায়গায় ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। অন্যদিকে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

তবে তিনি রাজধানীবাসীর জন্য খানিকটা স্বস্তির খবরও দিয়েছেন। জানিয়েছেন, রাজধানীতে সকালের দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলেও তা পরিমাণে কম। তবে বিকেল এবং রাতের দিকে বেশি বৃষ্টি হতে পারে।

উত্তরাঞ্চলের বিষয়ে বলেন, উত্তরের দিকে সারাদিনই বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

তবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে একটু বেশি বৃষ্টিপাত হবে। সেই তুলনায় দক্ষিণে বৃষ্টিপাতের পরিমাণ কম হবে। এই আবহাওয়াবিদ আরও জানিয়েছেন, রবিবার দিবাগত রাত ১২টা থেকে পরবর্তী ৬ ঘণ্টায় মাদারীপুর ও রাঙামাটিতে ২৫ মিলিমিটারের মতো বৃষ্টি হয়েছে। একই সাথে আজ ভোরে ঢাকায় ঘণ্টায় ৪৯ কিলোমিটার গতিতে ঝড়ো হাওয়া বয়ে গেছে।

আজ সোমবারের আবহাওয়াও স্বাভাবিক থাকবে।

বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা থাকলেও পরিমাণটা উত্তরের দিকে বেশি। আজ, কাল এবং আগামী পরশুদিন পর্যন্ত বৃষ্টিসহ বজ্রবৃষ্টি থাকবে। ঈদের একদিন পর থেকে তাপমাত্রা আবার বাড়তে থাকবে বলেও জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের এই কর্মকর্তা।