বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসবে অংশ নেবে ব্রাহ্মণবাড়িয়ার ৫০জন শিল্পী-সংগঠক

ব্রাহ্মণবাড়িয়া, 25 January 2022, 259 বার পড়া হয়েছে,

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের উদ্যোগে আগামী ২৭ জানুয়ারি থেকে ঢাকায় শুরু হচ্ছে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব। এদিন সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন। সোমবার (২৪ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক মো. মনির হোসেন। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের অন্তর্ভূক্ত ব্রাহ্মণবাড়িয়ার আবৃত্তি সংগঠনগুলো এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মনির হোসেন বলেন, আগামী ২৭ জানুয়ারি থেকে ঢাকায় শিল্পকলা একাডেমিতে ‘জন্মের সুবর্ণে জাগো সম্প্রীতির দ্বারে, মুক্তির ডাক দেয় পিতা আজও ঘরে ঘরে’- এই শ্লোগানে প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ উৎসবের মাধ্যমে প্রথমবারের মতো বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি পদক প্রদান করা হবে। ২০২০ সালের জন্য গোলাম মোস্তফা (মরণোত্তর), ২০২১ সালের জন্য সৈয়দ হাসান ইমাম ও আশরাফুল আলম এবং ২০২২ সালের জন্য জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী মদিনা ও ভাস্বর বন্দোপাধ্যায়কে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি পদকের জন্য মনোনীত করা হয়েছে। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে পদকের জন্য মনোনীতদের হাতে পদক তুলে দেওয়া হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে উৎসবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদসহ দেশ বরেণ্য সংস্কৃতিজন এবং রাজধানীর আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা যোগ দেবেন। এছাড়া জেলা পর্যায়ের আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা স্থানীয় পর্যায় থেকে অনলাইনে ঐতিহাসিক এ আয়োজনে অংশ নেবেন। একইসাথে ৬৪ জেলায় স্থানীয় সংগঠনগুলোর অংশগ্রহণে উৎসবের অনুষ্ঠানমালা চলবে।

লিখিত বক্তব্যে মনির হোসেন আরো জানান,২৭ জানুয়ারি সকাল ১০টায় প্রধানমন্ত্রীর উদ্ধোধনী অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে জেলার ৯ টি সংগঠনের অর্ধশত আবৃত্তিশিল্পী-সংগঠক অংশ নেবেন। এরপর বিকাল ৪ টায় জেলা শিল্পকলা একাডেমীতে আবৃত্তি সংগঠনগুলোর শিল্পীরা বঙ্গবন্ধু-বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ বিষয়ে বৃন্দ আবৃত্তি উপস্থাপন করবে।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের অন্তর্ভূক্ত ব্রাহ্মণবাড়িয়ার আবরনি আবৃত্তি চর্চা কেন্দ্রের নির্বাহী পরিচালক হাবিবুর রহমান পারভেজ এর সঞ্চালনায় এসময় ভাষা সাহিত্য ও অনুশীলন কেন্দ্রের সহ-সভাপতি মমিনুল আলম বাবু, ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক নুরুল আমিন, ব্রাহ্মণবাড়িয়া আবৃত্তি একাডেমির সভাপতি মনিরুজ্জামান ভূইয়া, তিতাস আবৃত্তি সংগঠনের সহকারী পরিচালক উত্তম কুমার ও সোনালী সকাল আবৃত্তি সংগঠনের পরিচালক ফাহিম মুনতাসির উপস্থিত ছিলেন।