রাশিয়ায় বিমান বিধ্বস্ত, ওয়াগনার প্রধানসহ নিহত-১০

আন্তর্জাতিক, 23 August 2023, 200 বার পড়া হয়েছে,
আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার রাজধানী মস্কোর টাভার অঞ্চলে একটি প্রাইভেট বিমান বিধ্বস্ত হয়েছে।  এতে থাকা ১০ জনের সবাই নিহত হয়েছেন।

তাদের মধ্যে ওয়াগনার গোষ্ঠীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনও আছেন। বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার সময় বিমানটি বিধ্বস্ত হয়। খবর রাশিয়ার বার্তা সংস্থা তাসের।

রুশ সংবাদমাধ্যম আরআইএ নভোস্তির প্রতিবেদনে বলা হয়েছে, প্রিগোজিনসহ ওই বিমানে  ১০ আরোহী ছিলেন। তাদের মধ্যে তিনজন ছিলেন ক্রু। দুর্ঘটনায় সবাই নিহত হয়েছেন।

রুশ বার্তা সংস্থা তাসকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, রাশিয়ার বেসামরিক বিমান কর্তৃপক্ষ (রোসাভিয়াতসিয়া) বলেছে, দুর্ঘটনার শিকার বিমানের যাত্রীদের তালিকায় প্রিগোজিনের নাম রয়েছে।

নিহত আরোহীদের একজনের নাম প্রিগোজিন বলে জানিয়েছে রাশিয়ার জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারাও।  তবে দুর্ঘটনার বিষয়ে আর কোনো তথ্য জানায়নি তারা।

এর আগে ওয়াগনার গ্রুপ–সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন খবরে জানা যায়, মস্কোর উত্তরের একটি এলাকায় আকাশ প্রতিরক্ষাব্যবস্থার গোলাবর্ষণে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

প্রিগোজিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করছিলেন ওয়াগনার সেনারা। তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তোষ ছিল প্রিগোজিনের।