ইউক্রেন নিয়ে উচ্চ সতর্কাবস্থায় মার্কিন সেনারা

আন্তর্জাতিক, 25 January 2022, 177 বার পড়া হয়েছে,

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন নিয়ে চলমান উত্তেজনার মধ্যে সেখানে মোতায়েনের জন্য সাড়ে আট হাজার সেনাকে উচ্চ সতর্কাবস্থায় রেখেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা বলেছে। খবর- বিবিসি।

এদিকে ইউক্রেন সীমান্তের কাছাকাছি ১ লাখ সেনা ও অস্ত্রসরঞ্জাম নিয়ে গেছে রাশিয়া। তবে দেশটি ইউক্রেনের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের বিষয়টি অস্বীকার করেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার তার ইউরোপীয় মিত্রদের সাথে ভিডিও কলে কথা বলেছেন। রাশিয়ার সম্ভাব্য আগ্রাসনের বিরুদ্ধে পশ্চিমা শক্তিগুলোর একটি অভিন্ন কৌশল ঠিক করতে চলেছে।

পেন্টাগন জানিয়েছে, সেনা মোতায়েনের বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

প্রেস সেক্রেটারি জন কারবি জানান, ন্যাটো সামরিক জোট একটি দ্রুত-প্রতিক্রিয়া বাহিনী সক্রিয় করার সিদ্ধান্ত নিলেই নতুন সিদ্ধান্ত হবে। সেনা মোতায়েনের বিষয়টি নির্ভর করছে রুশ সেনা তৎপরতা ঘিরে। তবে ইউক্রেনে এখনই সেনা মোতায়েনের কোনো পরিকল্পনা নেই বলেও জানান তিনি।

ডেনমার্ক, স্পেন, ফ্রান্স ও নেদারল্যান্ডসসহ কিছুসংখ্যক ন্যাটো সদস্য এরই মধ্যে ওই অঞ্চলে প্রতিরক্ষা জোরদার করতে পূর্ব ইউরোপে যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ পাঠানোর পরিকল্পনা করছে। এর আগে সোমবার যুক্তরাষ্ট্র তার ইউক্রেন দূতাবাসকর্মীদের স্বজনদের দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছে।

এদিকে ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর ইউক্রেন থেকে যুক্তরাজ্য দূতাবাসের কিছু কর্মীকে প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে। এ সময় প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, বর্তমান পরিস্থিতি বেশ খারাপ। তবে এখন যুদ্ধ অনিবার্য নয়।