শ্রাবণ এর রাজকুমার ও তোতা পাখির গল্প বইয়ের মোড়ক উম্মোচন

ব্রাহ্মণবাড়িয়া, 22 February 2022, 371 বার পড়া হয়েছে,

নিজস্ব প্রতিবেদক : ব্রাহ্মণবাড়িয়ার তরুণ কবি ও সংগঠক মনিরুল ইসলাম শ্রাবণ রচিত শিশুতোষ শিক্ষামূলক গল্পগ্রন্থ “রাজকুমার ও তোতা পাখির গল্প” বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠিত হয়েছে। গত ২১শে ফেব্রæয়ারি বেলা ১১টায় বাংলা একাডেমি আয়োজিত সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উম্মোচন মে এই মোড়ক উম্মোচন অনুষ্ঠিত হয়। মোড়ক উম্মোচন করেন দেশের প্রখ্যাত কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক মণীশ রায় এবং কবি ও কথাসাহিত্যক আমির হোসেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কবি ও গীতিকার গাজী তানভির আহমেদ, ছড়াকার হুমায়ূন কবির, কবি ফাহিম মুনতাসির, কবি সানিউর রহমান প্রমুখ।

বইটির মোড়ক উম্মোচন করে কথাসাহিত্যিক মণীশ রায় বলেন, বহু জ্ঞানী-গুণী ব্যক্তির জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়া। অনেক গুনী লেখক নিয়মিতভাবে লেখালেখি করে ব্রাহ্মণবাড়িয়া সুনাম বৃদ্ধি করে চলছেন। এই জেলার নবীন লেখক মনিরুল ইসলাম শ্রাবণ নিজেকে আরও সমৃদ্ধ করে ব্রাহ্মণবাড়িয়ার সুনাম বজায় রাখতে কাজ করে যাবে। তিনি গ্রন্থটির বহুল প্রচার কামনা করেন। বইমেলার আয়োজক কমিটির পক্ষে জানানো হয়, এবারের অমর একুশে গ্রন্থমেলার ষষ্ঠ দিনের মধ্যেই প্রথম কোন শিশুতোষ গল্পগ্রন্থের মোড়ক উম্মোচন হলো।

বইটির লেখক মনিরুল ইসলাম শ্রাবণ বলেন, নিয়মিত ছড়া, কবিতা লিখলেও এবারই প্রথম শিশুতোষ গল্প লিখি। বেশকিছু দিন শিশু সংগঠক হিসেবে কাজ করার পেরণা থেকেই এই শিশুতোষ গল্প লেখা। আশা করি বইটি পড়ে শিশুরা উপকৃত হবে। তিনি বলেন, মহান ভাষা আন্দোলনের স্মৃতিবিজরিত এই দিনে আমার প্রথম গল্প বইয়ের মোড়ক উম্মোচন হওয়ায় এই দিনটি আমার কাছে বিশেষ স্মরণীয় হয়ে থাকবে। তিনি এই বইটি প্রকাশে বিভিন্ন সময় নানান ভাবে যারা সহযোগিতা করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। উল্লেখ্য মনিরুল ইসলাম শ্রাবণ শিশু-কিশোর সংগঠন ঝিলমিল একাডেমির এর প্রতিষ্ঠাতা-পরিচালক এবং কবি ও কবিতা বিষয়ক সংগঠন ‘কবির কলম’ এর সভাপতি।

১০টি রঙিন ছবি সম্বলিত ১৬ পৃষ্ঠার চার রংঙে ছাপা “রাজকুমার ও তোতা পাখির গল্প” বইটি প্রকাশ করেছে জ্ঞানজ্যোতি প্রকাশনী, ঢাকা। পরিবেশক ছিন্নপত্র প্রকাশন, ঢাকা। বইটি পাওয়া যাবে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বই মেলার ছিন্নপত্র প্রকাশনীর ০৪নং স্টলে ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন লাইব্রেরীতে।