একগুচ্ছ নতুন সুবিধা নিয়ে মেসেঞ্জার

তথ্যপ্রযুক্তি, 31 January 2022, 405 বার পড়া হয়েছে,

সম্প্রতি মেটার সিইও মার্ক জাকারবার্গ এক ঘোষণায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মেসেজিং সেবা মেসেঞ্জারের জন্য অনেকগুলো নতুন সুবিধা যোগ করার কথা জানিয়েছেন।

এক পোস্টে তিনি বলেন, ‘আমরা জানি, ব্যবহারকারীরা চান তাদের বার্তা ও তথ্যের গোপনীয়তা, সুরক্ষা ও নিজেকে প্রকাশ করার জায়গা। সে কারণেই আমরা মেসেঞ্জারে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের সঙ্গে আরও কিছু উন্নত সুযোগ-সুবিধা যোগ করতে যাচ্ছি যা ব্যবহারকারীরা এরই মধ্যে পছন্দ করেছেন।’

নতুন যা এসেছে মেসেঞ্জারে

অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন : ফেসবুকের পক্ষ থেকে গত বছর জানান হয়েছিল যে তারা গ্রুপ চ্যাটের অডিও এবং ভিডিও কলে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের পরীক্ষা শুরু করেছে। চলতি মাসের ২৭ তারিখ তারা জানায়, এখন থেকে সব মেসেঞ্জার ব্যবহারকারীই এ সুবিধা পাবে। এখন যে কেউই পরিবারের সদস্য বা বন্ধুদের সঙ্গে নিরাপদে ও ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করেই মেসেঞ্জার ব্যবহার করে যোগাযোগ করতে পারবে। টেক্সট মেসেজের পাশাপাশি এখন গ্রুপ চ্যাট ও কলের ক্ষেত্রেও পাওয়া যাবে এনক্রিপশন সুবিধা। আর একযোগে সবার জন্য সেবাটি উন্মুক্ত করে দিয়েছে মেটা কর্তৃপক্ষ।

স্ক্রিনশট নোটিফিকেশন : ডিসঅ্যাপিয়ারিং মেসেজ চালু হয়েছিল গত বছর। এবার ওই ফিচারের মধ্যে নতুন করে ফেসবুক যে সুবিধাটা এনেছে তা হলো, এই ডিসঅ্যাপিয়ারিং মেসেজের কেউ যদি স্ক্রিনশট তুলে রাখে তাহলে বার্তা প্রেরক সেটা জানতে পারবে। ফেসবুক কর্তৃপক্ষ মনে করে এ সুবিধা চালু হওয়ার ফলে বার্তা আদান-প্রদানকারীরা আরও নিরাপদ অনুভব করবে। মেসেঞ্জারের ভ্যানিশ মোডের ব্যবহারকারীদের জন্যও এ সুবিধা চালু হয়েছে।

ভেরিফায়েড ব্যাজ : অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপটেড চ্যাটের জন্য ভেরিফায়েড ব্যাজও নিয়ে এসেছে ফেসবুক। এর ফলে পরিচয়ধারী ব্যক্তির আসল অ্যাকাউন্ট চিহ্নিত করা এবং অর্থবহ যোগাযোগ রক্ষা করা সম্ভব হবে।

প্রতিক্রিয়া : মেসেঞ্জার ব্যবহারকারীরা এখন থেকে বার্তার ওপর আলতো চাপ দিয়ে ধরলেই রিঅ্যাকশন বা প্রতিক্রিয়ার ডালি খুলে যাবে। বার্তা পড়ে ভালোলাগা, রাগ, অবাক হওয়াসহ অনেকরকম প্রতিক্রিয়াই দেখানো যাবে। একটি বার্তায় দুবার ট্যাপ করলেই সেটি হয়ে যাবে ‘লাভ রিয়েক্ট’।

ট্যাপ অ্যান্ড হোল্ড রিপ্লাই : কোনো একটি নির্দিষ্ট বার্তায় আঙুল চেপে রাখলেই সেই নির্বাচিত বার্তাটির উত্তর দেওয়া সম্ভব হবে। জবাবের সঙ্গে আসল বার্তারও একটি অনুলিপি অন্য প্রান্তে পৌঁছে যাবে।

সোয়াইপ টু রিপ্লাই : মাউসের কার্সর মেসেজের ডানপাশে নিলেই অথবা বার্তাটিকে ডানে বা বামে একটু সরালেই সেই নির্দিষ্ট বার্তাটির জবাব দেওয়ার জন্য একটু আইকন উন্মোচিত হবে। সোয়াইপ করুন আর উত্তর দিন!