বঙ্গবন্ধু পদক পেলেন কবি ও কথাসাহিত্যিক আমির হোসেন

জাতীয়, 15 May 2022, 133 বার পড়া হয়েছে,

মনিরুল ইসলাম শ্রাবণ : দৈনিক নোয়াখালী প্রতিদিন এর ১০ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে “বাংলাদেশ ভারত মৈত্রীর ৫১ বছর পূর্তি” শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার আজ রবিবার ১৫ মে ২০২২ ভারতের কলকাতার দমদম মিউনিসিপলিটি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।
দৈনিক নোয়াখালী পত্রিকার প্রকাশক ও সম্পাদক রফিকুল আনোয়ার এর সভাপতি উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের ফেনী-৩ আসনের সংসদ সদস্য লেফটেন্যান্ট জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের এমএলএ বিশিষ্ট শিক্ষাবিদ, অধ্যাপক সৌগত রায়, বিধায়ক শ্রী রামেন্দু সিংহ রায়, উপমহাদেশের প্রথম ‘ও হেনরী’ আন্তর্জাতিক পুরষ্কার প্রাপ্ত সাহিত্যিক অমর পাল, রাষ্ট্রীয় পুরষ্কার প্রাপ্ত কবি অরুন কুমার চক্রবর্তী, কল্যানী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মানস কুমার, সহ-উপাচার্য অধ্যাপক ড. গৌতম পাল, খ্যাতিমান সাহিত্যিক রাজর্ষি মজুমদার, দমদম পৌরসভার চেয়ারম্যান শ্রী হরেন্দ্র সিং, ভাইস-চেয়ারম্যান শ্রী বরুন নট্ট প্রমুখ। দর্শক-স্রোতা হিসেবে উপস্থিত ছিলেন তিন শতাধিক কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সুধীজন।

অনুষ্ঠানে বিভিন্ন শাখায় গুরত্বপূর্ণ অবদানের জন্য বিভিন্ন ব্যক্তিকে “বঙ্গবন্ধু পদক” এ ভূষিত করা হয় । তারমধ্যে সাহিত্য সেবায় অবদান রাখার জন্য “বঙ্গবন্ধু পদক” এ ভূষিত হোন ব্রাহ্মণবাড়িয়ার কবি ও কথাসাহিত্যিক আমির হোসেন। কবি আমির হোসেন নব্বই দশকের মাঝামাঝি থেকে লেখালেখির সাথে সক্রিয় হোন। কবিতা, উপন্যাস, গল্প, প্রবন্ধ, গবেষণা, গ্রন্থালোচনা, সম্পাদনাসহ বহু গ্রন্থের প্রণেতা এ লেখক নিয়মিত লিখে যাচ্ছেন দেশ ও দেশের বাইরের অসংখ্য জাতীয় দৈনিকের সাহিত্যের পাতা, শীর্ষস্থানীয় সাহিত্যের ছোট কাগজ বা লিটল ম্যাগ, সাহিত্য সংকলন ও বিভিন্ন ম্যাগাজিনে। কবি ও কথাসাহিত্যিক আমির হোসেন ১৯৭৩ সালের ৫ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের গৌরনগর গ্রামে জন্মগ্রহণ করেন। সাহিত্য সেবায় অবদান রাখার জন্য তিনি ইতোপূর্বেও তিনি বিভিন্ন খ্যাতনামা সংগঠন থেকে পুরুষ্কার ও পদকে ভূষিত হোন।