ভারতীয় কাপড়ে শুল্ক ফাঁকি,কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

ব্রাহ্মণবাড়িয়া, 27 March 2022, 342 বার পড়া হয়েছে,

জুয়েল মিয়া,ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে মাসে কয়েক কোটি টাকার ভারতীয় কাপড় আসছে। কাস্টমস কর্মকর্তাদের ম্যানেজ করে এবং নামেমাত্র শুল্ক দিয়ে এসব ভারতীয় কাপড় আনছে স্থানীয় ব্যবসায়ী সহ অসাধু চক্রের লোকজন৷

শুল্ক ফাঁকি দিয়ে বন্দর অতিক্রম করার সময় গত দশ দিনে প্রায় অর্ধকোটি টাকার উপর ভারতীয় কাপড় জব্দ করে কাস্টমস কর্তৃপক্ষ। এদিকে গত ফেব্রুয়ারি মাসে প্রায় পনেরো লাখ টাকা শুল্ক আদায় করে কাস্টমস কর্তৃপক্ষ। এভাবে প্রতি মাসে আখাউড়া স্থলবন্দর থেকে কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

গতকাল শনিবার সরেজমিনে গিয়ে জানা যায়,
স্বাধীনতা দিবসে বাংলাদেশি ৪ পাসপোর্টধারী যাত্রী ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে আখাউড়া স্থলবন্দরে ১২টি ব্যাগ ভর্তি কাপড় নিয়ে কাস্টম অতিক্রম করার সময় তাদের কাপড়গুলো জব্দ করা হয়

এসময় তাদের ব্যাগেজ তল্লাশি করে বিভিন্ন ধরণের উন্নতমানের ১৪৭০টি কাপড় জব্দ করে। তার মধ্যে দামী থ্রিপিস, শাড়ি, পাঞ্জাবি, ওড়না, জিন্স প্যান্ট, ব্লাউজ, টি-শার্ট সহ ১৩ প্রকার কাপড় জব্দ করে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১০ লাখ টাকা।

আখাউড়া কাস্টমস স্থল শুল্ক রাজস্ব কর্মকর্তা শাহ্ নোমান সিদ্দিকী জানান, ভারত থেকে আনা মালামাল নিয়ম বহির্ভূত হওয়ায় সেগুলো ডিএম করা হয়।পাসপোর্টধারী যাত্রীরা চাইলে সরকার নির্ধারিত সকল ট্যাক্স পরিশোধের মাধ্যমে পণ্য নিতে পারবেন।