১‌২ বছর হলে সবাই পাবে টিকা, কমলো বুস্টার ডোজের বয়সসীমাও

সারাদেশ, 30 January 2022, 269 বার পড়া হয়েছে,

বাংলাদেশে করোনার টিকা বিষয়ে আরও দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এলো আজ। স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক জানালেন, এবার বয়স পঞ্চাশ হলেই বুস্টার ডোজের আওতায় আনা হবে। এছাড়া টিকা নেয়ার সর্বনিম্ন বয়সসীমাও কমানোর ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, ১২ বছর হলেই করোনার টিকার জন্য উপযুক্ত বিবেচনা করা হবে বাংলাদেশের সব নাগরিককে।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে মহাখালীর বিসিপিএস ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী। এসময় মন্ত্রী বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্টকে হালকাভাবে নেয়ার সুযোগ নেই। জাহিদ মালেক আশঙ্কা করেন, করোনা সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে হাসপাতালে সিট পাওয়া মুশকিল হবে। তবে টিকা দেয়ার ফলে মৃত্যুহার কম বলে মন্তব্য করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জানান, আগামী ফেব্রুয়ারির ৭ তারিখের মধ্যে ১০ কোটি মানুষ প্রথম ডোজ টিকা পাবেন। করোনা প্রতিরোধে বিভিন্ন সংস্থার মাধ্যমে টিকা দেওয়া হচ্ছে। ওয়ার্ড পর্যায়ের মানুষও সহজে টিকা পাচ্ছেন। তবে প্রান্তিক অঞ্চলে এখনও টিকা নেয়ার বিষয়ে আগ্রহ কম বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। করোনা মোকাবেলায় সবাইকে স্বাস্থ্য বিধি মানার আহ্বান জানান তিনি।

এর আগে বুস্টার ডোজের জন্য ষাটোর্ধ্ব ও ফ্রন্টলাইনারদের অগ্রাধিকার দেয়া হয়েছিল। গত ২৮ ডিসেম্বর থেকে শুরু হয়েছিল বুস্টার ডোজের প্রয়োগ। দ্বিতীয় ডোজ নেয়ার ৬ মাস পর থেকে দেয়া হচ্ছে বুস্টার ডোজ। দ্বিতীয় ডোজের ৬ মাস পরই এসএমএস দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, আগের টিকাগুলো যে কেন্দ্র থেকে নেয়া হয়েছে বুস্টার ডোজের জন্য সেখানেই যেতে হবে।