ইউক্রেন ছেড়েছেন ৪১৮ বাংলাদেশি

আন্তর্জাতিক, 28 February 2022, 262 বার পড়া হয়েছে,

কূটনৈতিক প্রতিবেদক : ইউক্রেনে রাশিয়ার হামলার শুরুর পর থেকে এখনো পর্যন্ত ৪১৮ জন বাংলাদেশি ইউক্রেন ছেড়েছেন। এর মধ্যে ৪০০ জনই পোল্যান্ডে প্রবেশ করেছেন। আর ১৫ জন হাঙ্গেরি ও ৩ জন প্রবেশ করেছেন রোমানিয়ায়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে। এর বাইরে ২৮ জন বাংলাদেশি আইসিআরসির মাধ্যমে ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশের অপেক্ষায় রয়েছেন বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

গতকাল রবিবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইউক্রেন ইস্যুতে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, অর্থ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, পররাষ্ট্র, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে সভাপতিত্ব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী। এ ছাড়া বৈঠকে কিছুক্ষণের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম যোগ দিয়েছিলেন।

বৈঠক সূত্র জানায়, ইউক্রেন ইস্যুতে সেখানে থাকা বাংলাদেশি যারা সীমান্ত পাড়ি দিয়ে বিভিন্ন দেশে প্রবেশ করছেন,

তাদের নিয়ে করণীয় বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। কীভাবে এবং কতজন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হবে এবং তাদের ফেরত আনতে ও সেখানে থাকাকালীন অবস্থায় বাংলাদেশ মিশনগুলোর জন্য অর্থ বরাদ্দ নিয়ে আলোচনা হয়েছে। আলোচনা শেষে পোলান্ড অস্ট্রিয়া ও রুমানিয়াতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ ও সিআইএস অনুবিভাগের মহাপরিচালক শিকদার বদিরুজ্জামান বাংলাদেশিদের ইউক্রেন থেকে সীমান্ত পাড়ি দেওয়ার সংখ্যা আমাদের সময়কে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ইউক্রেন থেকে ৪০০ জন পোল্যান্ডে, ১৫ জন হাঙ্গেরি এবং ৩ জন রোমানিয়াতে প্রবেশ করেছেন। পোল্যান্ডে প্রবেশ করা ৪০০ জনের মধ্যে ৪৬ জন বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা চেয়েছেন। তারা দূতাবাসের তত্ত্বাবধানে রয়েছেন। বাকিরা নিজ আত্মীয়স্বজনের কাছে গেছেন। এ ছাড়া হাঙ্গেরি ও রোমানিয়ায় প্রবেশ করা বাংলাদেশিদের সঙ্গে দূতাবাস যোগাযোগ রাখছে।

এ দিকে পোল্যান্ডে থাকা বাংলাদেশ দূতাবাস জরুরি বার্তা দিয়েছে। এতে বলা হয়েছে, ‘ইউক্রেন থেকে আগত এবং বর্তমানে পোল্যান্ডে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য এরই মধ্যে বাংলাদেশ সরকার ব্যবস্থা গ্রহণ করেছে। ইউক্রেন থেকে আগত এবং বর্তমানে পোল্যান্ডে অবস্থানরত বাংলাদেশিদের নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর এবং পূর্ণ ঠিকানাসহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা তৌহিদ ইমাম+৪৯১৫৭৭৮৬৭৬৩৭৬ নম্বরের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অথবা ই-মেইলে।

এতে আরও বলা হয়, ইউক্রেনে থাকা প্রবাসী বাংলাদেশিরা বর্তমান পরিস্থিতিতে যে যেখানে আটকা পড়ে আছেন তাদের নাম, মোবাইল নম্বর এবং পূর্ণ ঠিকানা একই নম্বরে পাঠাতে বলা হয়েছে। বার্তায় বলা হয়েছে, এ পরিস্থিতিতে যে যেখানে আছেন সেখানেই অবস্থান করুন পরিস্থিতি বিবেচনা করে আইসিআরসি আপনাদের সঙ্গে যোগাযোগ পূর্বক আপনাদের উদ্ধার করে সুবিধাজনক বর্ডারে পৌঁছে দেবে।