ব্রাহ্মণবাড়িয়ায় কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণ বিষয়ক সাংবাদিকদের মতবিনিময়

ব্রাহ্মণবাড়িয়া, 22 March 2022, 169 বার পড়া হয়েছে,

ব্রাহ্মণবাড়িয়ায় দি ল্যাপ্রোসী ইন্টারন্যাশনাল বাংলাদেশের উদ্যোগে কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণ বিষয়ক সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে প্রয়াস এক্সেলারেটিং ল্যাপ্রোসী সার্ভিস প্রজেক্টের আয়োজনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় কুষ্ঠ রোগের লক্ষণ ও প্রতিকারের বিভিন্ন দিক তুলে ধরেন প্রজেক্টের টেকনিক্যাল সার্ভিস অফিসার ডেভিড প্রবীর হালদার।

তিনি জানান, ২০৩০ সালের মধ্যে সরকার দেশ থেকে কুষ্ঠ রোগ নির্মূলে বদ্ধপরিকর।

কুষ্ঠ রোগ অভিশাপ নয়। এক সময় আক্রান্ত ব্যক্তি লোকালয়ে বসবাস করতে পারত না। তাদের আন্দামান দ্বীপপুঞ্জে আইসোলেশনে রাখা হতো। তবে বর্তমানে চিকিৎসার মাধ্যমে জটিল এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

জেলায় ৩ শতাধিক রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়েছে এবং ৪০ জন চিকিৎসাধীন রয়েছে। এর মধ্যে বিজয়নগরে ৬ জন, কসবায় ৭ জন, সদরে ৯ জন, নাসিরনগরে ১১ জন, আশুগঞ্জে ৫ জন ও সরাইলে ২ জন রয়েছে। এই অভিশাপ থেকে মুক্তি পেতে জেলার সবকটি উপজেলায় চিকিৎসা সেবার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

সভায় ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজউদ্দিন জামির সভাপতিত্বে বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি পীযূষ কান্তি আচার্য, সহ-সভাপতি ইব্রাহিম খান সাদাত, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন ও ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি সৈয়দ মিজানুর রেজা।