খাল উদ্ধারের দাবিতে আখাউড়ায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

ব্রাহ্মণবাড়িয়া, 24 June 2022, 170 বার পড়া হয়েছে,

জুয়েল মিয়া, আখাউড়া থেকেঃ দখলের কবল থেকে সকল খাল উদ্ধারের দাবিতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় মানববন্ধন করা হয়েছে।

মানববন্ধন শেষে উপজেলা প্রশাসনের মাধ্যমে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়।

শুক্রবার (২৪জুন) বিকেলে আখাউড়া পৌর শহরের সড়ক বাজারস্থ অ্যাডভোকেট সিরাজুল হক পৌর মুক্তমঞ্চের সামনে উপজেলার সর্বস্তরের জনগণের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে স্থানীয় রাজনীতিবিদ, সাংবাদিক, ব্যবসায়ী, প্রকৃতি ও পরিবেশ ক্লাবের সদস্যসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়।

স্থানীয় রক্তদাতাদের সংগঠন ‘আত্মীয়’-এর প্রতিষ্ঠাতা সমীর চক্রবর্তীর সঞ্চালনায় মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আখাউড়া পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শিপন হায়দার, সাবেক ছাত্রলীগ নেতা মনির হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহাব উদ্দিন বেগ শাপলু, সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন নয়ন, সহ-সভাপতি সৈয়দ যুবরাজ শাহ রাসেল, দক্ষিণ ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক নাঈম আহমেদ নীড়, সাবেক ছাত্রদল নেতা ডাঃ এনামুল হক মামুন, উপজেলা ছাত্রদলের সদস্য সচিব মোবারক হোসেন জীবন, জাতীয় নদী রক্ষা সংগঠন- নোঙর এর জেলা শাখার সভাপতি শামীম আহমেদ এবং আখাউড়াস্থ প্রকৃতি ও পরিবেশ ক্লাবের আহ্বায়ক রুবেল আহমেদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, আখাউড়া পৌর শহরের বুক চিড়ে বয়ে যাওয়া, শহরের পানি নিষ্কাশনের একমাত্র কালন্দি খালটি এর দুই পাড়ের বাসিন্দারা ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছেন। কিন্তু এই খালটিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে কোন মহল-ই এগিয়ে আসছে না। এক সময়ের প্রায় ৩৫ ফুট প্রশস্ত এই খালটিকে দুই পাড়ের বাসিন্দারা দখল করে এতটাই সংকুচিত করেছেন যে, এটি এখন ড্রেনে পরিণত হয়েছে। এমনকি ময়লা আবর্জনা ফেলে অবশিষ্ট অংশটিরও বারোটা বাজিয়েছেন তারা। এ অবস্থা থেকে এ খালটিকে এখনই রক্ষা না করলে অদূর ভবিষ্যতে আখাউড়াবাসীর দুর্ভোগের সীমা থাকবে না।
বক্তারা আরো বলেন, আমরা দেখেছি বন্যা হচ্ছে মানবসৃষ্ট কারণে। কালন্দি খালটি আখাউড়ার শ্বাসনালী। এই শ্বাসনালী বন্ধ করে দিলে প্রতি বছর বর্ষা এলেই ডুবে যাবে আখাউড়া শহর। এছাড়াও এই উপজেলায় আরও যেসব খাল দখল ও দূষণে মৃতপ্রায় অবস্থায় রয়েছে এসব খালকে উদ্ধার করার দাবি জানান বক্তারা।