‘লেখা পড়া করে যে’… -হুমায়ুন কবির 

মতামত, 10 November 2023, 133 বার পড়া হয়েছে,
মদনমোহন তর্কালঙ্কারের লেখা ছড়া পড়া করে যেই গাড়ি ঘোড়ায় চড়ে সেই  বহু পঠিত এ ছড়াটা লেখা হয়েছে মূলত কোমলপ্রাণ শিশু কিশোদের জন্য। আমিও ছোট বেলায় এ ছড়াটি পড়েছি, এখনো গড়গড় করে মুখস্থ ছড়াটি বলতে পারবো। শব্দ অলংকার বা ছন্দ নিয়ে আমি এ ছড়াটি নিয়ে কথা বলার জন্য আজ আমার এ প্রয়াশ নয়।
আমার ভাবনায় এ ছড়াটিতে যে বার্তা দেওয়া হয়েছে, কেনো দেয়া হয়েছে? সঠিক বার্তা কি না? এটাই লিখবার চেষ্টা করবো আমার এ লেখায়।
কবি বা ছড়াকার এই ছড়ায় কোমলপ্রাণ শিশু কিশোরদের বলতে চেয়েছে যে তোমারা লেখা পড়া করো, বিনিময়ে তোমরা গাড়ি-ঘোড়ায় চড়তে পারবে, মানে গাড়ি বাড়ির মালিক হতে পারবে!
আসলেই কি লেখা পড়ার উদ্দেশ্য গাড়ি ঘোরায় চড়াই হওয়া উচিৎ?
এ ছড়ার মাধ্যমে অজান্তেই কি আমরা শিশুর মনে ঢুকিয়ে দিচ্ছি না হচ্ছে লোভ?
মানুষ হবার জন্য হতে হবে পড়ালেখা, গাড়ি ঘোরায় চড়ার জন্য নয়, একটা কথা আছে আগে মানুষ হওয়া চাই, পরে সবই হওয়া যায়। আমাদের অভিভাবক শ্রেণী ও এ ছড়ার মতো করেই নিজ সন্তানকে নিজেদের ইচ্ছার পুতুল মনে করে তাদের নামিয়ে দেয় অস্বাভাবিক এক রেসে,দৌড় প্রতিযোগিতায় দৌড়তে গিয়ে কতো কোমলপ্রাণ ছাত্র -ছাত্রী যে বেছে নেয় আত্মহত্যার মতো কঠিন সিদ্ধান্ত যা আমরা প্রতি বছর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরিক্ষার ফল প্রকাশের পর দেখতে পাই বিভিন্ন সংবাদমাধ্যম। ডাক্তার, ইন্জিনিয়ার, উকিল, ব্যারেস্টার হওয়ার দৌড়ে দাঁর করাবার আগে আমরা যদি আমাদের সন্তানকে মানুষ হতে বলি, আশা করি তা হলে আমাদের সন্তানেরা সবিই হতে পারবে, আমাদের ছোট এই দেশটিতে ডাক্তার, ইন্জিনিয়ার, উকিল ব্যারেস্টার কোন অভাব আজ বোধকরি আর নেই, কিন্তু মানুষের মতো মানুষের অভাব যে প্রচন্ড তাতে কারো দ্বিমত আছে বলে মনে করি না। আমাদের দেশ স্বাধীনতার পর থেকে একটু একটু অর্থনীতিক উন্নয়ন করলেও মানবিক উন্নয়নের জায়গা টুকু রয়ে গেছে সেই তিমিরেই।
গরুর ঘরে জন্ম নিলে গরু হয়, বিড়ালের ঘরে জন্ম নিলে বেড়াল হয় এমনি এমনি,কিন্তু মানুষ এমন একটা প্রাণী মানুষের ঘরে জন্ম নিলেই মানুষ হওয়া যায় না, তাকে মানুষ করতে হয়,আর একজন মানুষ সু – মানুষ হয়ে উঠে সু শিক্ষার মাধ্যমে।
আমরা মনে করি শিক্ষিত হলে গাড়ি ঘোরায় চড়তে হবে,সচিবালয়ে চাকরি করতে হবে, সমাজের উঁচুস্তরে বসবাস করতে হবে,কিন্তু আমাদের এই ধারণাকে বদলাবার সময় এসেছে এখন,একটা শিক্ষিত লোক কৃষক হবে, গাড়ির ড্রাইভার হবে, রাস্তায় স্বাধীন ব্যবসা করবে, চা বিক্রি করবে, নিজের লেখাপড়ার অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজেরা নিজেদের কর্মস্থলে সফল হবে, সুন্দর মানবিক দেশ গড়ব, এ হোক আমাদের শিক্ষার উদ্দেশ্য। মোদ্দা কথা লেখা পড়া হোক শুধুই মানুষ হওয়ার জন্য।
লেখক : ছড়াকার হুমায়ূন কবির