নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারো ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

আন্তর্জাতিক, 17 January 2022, 288 বার পড়া হয়েছে,

জাতিসংঘ ও মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের বিমানবন্দর থেকে সোমবার আরও দুইটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে দাবি দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর। চলতি মাসে এ পর্যন্ত চারটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো কিম সরকার।

বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি তাদের প্রতিবেদনে বলছে, সোমবারের (১৭ জানুয়ারি) ছোড়া ক্ষেপণাস্ত্র দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে বলে ধারণা দক্ষিণ কোরিয়ার।

যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা স্থবির হয়ে পড়ায় পিয়ংইয়ং সামরিক শক্তি আধুনিকায়নের ওপর নজর দিয়েছে। ফলে নতুন নিষেধাজ্ঞার জবাবে এ মাসে তারা দুইটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের এবং শুক্রবার ট্রেন থেকে নিক্ষেপযোগ্য আরও একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

সোমবার সিউলের যৌথ চিফ অব স্টাফ বলেন, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ‘পিয়ংইয়ংয়ের সুনান বিমানবন্দর থেকে পূর্বদিকে দুইটি সন্দেহজনক স্বল্প পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া’ শনাক্ত করেছে।

দক্ষিণ কোরিয়ার একজন মুখপাত্র এএফপি’কে বলেন, জাপানের কোস্টগার্ডও একটি সম্ভাব্য ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ শনাক্ত করেছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণের বিষয়টি সরাসরি পর্যবেক্ষণ করেছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। তবে এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানায়নি কর্তৃপক্ষ।