দেওয়ান মারুফ একজন মানবিক মানুষ -আবদুল মতিন শিপন

জনতার কন্ঠ, 16 March 2024, 39 বার পড়া হয়েছে,

সাদা মনের মানুষ, নিরহংকারী সদাহাস্যজ্বল যেই ভাবেই তাকে বিশ্লেষণ করি না কেন সবকিছুকে ছাপিয়ে তিনি একজন মানবিক মানুষ, আমাদের দেওয়ান মারুফ। একজন শিল্পপতি, ক্রীড়া অনুরাগী ব্যক্তিত্ব, শিল্প সাহিত্য সংস্কৃতি অঙ্গনে সুপরিচিত মুখ দেওয়ান মারুফ ইতিমধ্যে তিতাস জনপদের মানুষের হৃদয় জয় করেছেন। যশ প্রতিপত্তি তার কর্পোরেট বিকাশকে অপেক্ষা করে শুধু মাত্র মানুষের দুঃখ দূর্দশা কিছুটা হলেও লাগুব করার জন্য মানবিক কাজ গুলোতে তিনি সময় দেন,অর্থ ব্যয় করেন একটা ক্ষুদা দারিদ্র্য মুক্ত সুন্দর সমতার সমাজ গড়ার প্রত্যয়ে। তিনি স্বপ্ন দেখেন আগামীর সম্ভবনাময় বাংলাদেশ বির্নিমানের কারিগর শিশুদেরকে নিয়ে।আমরা সকলেই জানি আজকের শিশু আগামীর বাংলাদেশ।এই বাণীতে তিনি মহিয়ান হয়ে অসহায় ছিন্নমূল শিশুদের শিক্ষা স্বাস্থ্য ও সামাজিক উন্নয়নশীল জীবন দিতে নানা মুখী পরিকল্পনা হাতে নিয়েছেন। শুধু শিশু নয়, আমরা সবাই জানি যুব সমাজ আজকে হুমকির মুখে মাদকের করালগ্রাসে। এই হিংস্র থাবায় মুখ তুবড়ে পড়ছে আজকের কিশোর, যৌবনে পা দেওয়া তরুন সমাজ।তিনি তা উপলব্ধি করে প্রতি নিয়ত ব্রাহ্মণবাড়িয়া ক্রীড়া সংস্থা এবং জেলা প্রশাসনের সাথে মিলিত হয়ে ক্রিকেট, হা ডু ডু,ফুটবল ইত্যাদি খেলার আয়োজন করেন।এছাড়াও এলাকা ভিত্তিক খেলাধুলা গুলোকে উৎসাহ প্রদান করে থাকেন।

যখনই শুনেন কেউ জাতীয় পর্যায়ে ব্রাহ্মণবাড়িয়ার সুনাম অর্জন করেছেন তাদেরকেই ডেকে এনে প্রশংসা করেন,বুকে জড়িয়ে নেন পরম মমতায়।

এছাড়াও জেলার উদীয়মান শিল্পী কলাকৌশলী কবি সাহিত্যিক সকলের সাথে মিলে-মিশে নানান ভাবে তাঁর পৃষ্ঠপোষকতায় তিতাস জনপদকে  সমৃদ্ধ করছেন।তিনি নিজেও লিখেছেন অসংখ্য  গান,লিখেছেন কবিতা।এ বছর বই মেলায় প্রকাশ পেয়েছে তাঁর প্রথম কাব্যগ্রন্থ ”আমি তোমাদেরই একজন ” নামে কবিতার বই।তাঁর লেখা গানে, কবিতায় ফুটে উঠেছে গ্রাম বাংলার প্রকৃতি,ঋতু বৈচিত্র্য মানুষ জীবন জীবিকা ও বিশেষ ভাবে ফুটে উঠেছে মানবিকতা অসহায় নিপীড়িত মানুষ কথা।

”সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই” এই বোধ শক্তি প্রবল ভাবে তাঁকে টানে,গভীর ভাবে তিনি বিশ্বাস করেন সৃষ্টিকর্তা ও সৃষ্টির রহস্যে ঘেরা মানব প্রকৃতি। তিনি প্রতি নিয়ত নিজেকে আবিস্কার করেন এক ভিন্ন ও মানুষের কল্যানে নিবেদিত প্রান হিসেবে।তিনি ভাবেন মানুষ হয়ে জম্মানোর সার্থকতা সেখানেই যারা দেশ ও দশের চিন্তা করে, নিজের জন্য বাঁচে না সকলের তরে বাঁচে।সকলের তরে নিজেকে বিলিয়ে দিয়ে সন্তুষ্ট থাকে।

সত্যিকার অর্থে তিনিই মানুষ, তিনিই দেওয়ান মারুফ,তাঁকে যত্ন করে বাঁচিয়ে রাখা আমাদের ব্রাহ্মণবাড়িয়াবাসীর দায়িত্ব ও কর্তব্য।