লকডাউন বাড়বে কি না সিদ্ধান্ত আজ

জাতীয়, সারাদেশ, 12 July 2021, 477 বার পড়া হয়েছে,
অনলাইন ডেস্ক : যতই দিন যাচ্ছে দেশব্যাপী করোনাভাইরাস পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। ইতোমধ্যেই ভয়াবহ রূপ নিয়েছে প্রাণঘাতী এই ভাইরাস।

রবিবার দেশের ইতিহাসে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এদিন ২৩০ জনের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস।

এতে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪১৯ জনে। এছাড়া এদিন সর্বোচ্চ ১১ হাজার ৮৭৪ জন নতুন সংক্রমিত শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ২১ হাজার ১৮৯ জনে।

এদিকে, করোনাভাইরাসের লাগাম টেনে ধরতে গত ১ জুলাই থেকে দেশব্যাপী সর্বাত্মক লকডাউন চলছে, যার মেয়াদ শেষ হচ্ছে ১৪ জুলাই।

কিন্তু কঠোর লকডাউন দিয়েও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না পরিস্থিতি। মৃত্যু ও সংক্রমণ বেড়েই চলেছে। আর মাত্র কয়েকদিন পরই আগামী ২১ জুলাই উদযাপিত হবে মুসলমানদের দ্বিতীয় সর্বোচ্চ ধর্মীয় উৎসব ঈদুল আজহা। এমতাবস্থায় কঠোর লকডাউন আরও বাড়ানো হবে কি না সেই প্রশ্ন এখন মুখে মুখে।

এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন রবিবার গণমাধ্যমকে জানান, সোমবার রাতে এ সংক্রান্ত কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সে অনুযায়ী ১৩ জুলাই বিধিনিষেধ সংক্রান্ত আদেশ জারি হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

এ সময় তিনি ইঙ্গিত দিয়ে বলেন, দেশের করোনা সংক্রমণ রোধে আরও এক সপ্তাহ চলমান কঠোর লকডাউন বাড়ানো হতে পারে।

তিনি বলেন, পবিত্র ঈদুল আজহা ও কোরবানির হাট- এ দুটোই নিয়ন্ত্রণ করাই এখন সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। এসব পরিস্থিতি সুনিয়ন্ত্রিতভাবে মোকাবিলা করতে চায় সরকার।