রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উপলক্ষ্যে কবির কলমের আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়া, 28 May 2022, 250 বার পড়া হয়েছে,
নিজস্ব প্রতিবেদক : রবীন্দ্র-নজরুলের মহৎ চিন্তা ও সৃষ্টিশীল কর্ম গুলিকে নিজেদের মাঝে ধারণ করার পাশাপাশি নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মদিন উপলক্ষ্যে এক আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ মে) ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের শিমরাইলকান্দিস্থ ‘নোঙর পাঠাগারে’ অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও কবিতা পাঠ এর আয়োজন করে কবি ও কবিতা বিষয়ক সংগঠন কবির কলম, ব্রাহ্মণবাড়িয়া।
উক্ত সাহিত্য আড্ডায় আলোচনায় অংশ গ্রহণ চেতনায় স্বদেশ গণগ্রন্থাগার এর প্রতিষ্ঠাতা সভাপতি, কবি ও কথাসাহিত্যিক আমির হোসেন, রম্য লেখক ও উপন্যাসিক পরিমল ভৌমিক, ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি দিপক চৌধুরী বাপ্পী, সরাইল সাহিত্য ভূবন গণগ্রন্থাগারের প্রতিষ্ঠাতা-সভাপতি কবি আবুল কাশেম তালুকদার, আশুগঞ্জ ফিরোজ মিয়া সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক কবি এম এ হানিফ, সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক, কবি ও গীতিকার মোঃ আব্দুর রহিম, নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙরের জেলা কমিটির সভাপতি শামীম আহমেদ, উদীচী জেলা শাখার সাধারণ সম্পাদক ফেরদৌসুর রহমান, কবি ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক শিরিন আক্তার, রোকেয়া সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা-সভাপতি কবি রোকেয়া রহমান কেয়া, নাসিরনগর ঐক্যতান সংস্কৃতি চর্চাকেন্দ্র এর প্রতিষ্ঠাতা-পরিচালক শিবলী চৌধুরী শিবলী, তিতাস বার্তার উপদেষ্টা সম্পাদক আফজালুর রহমান রিপন, নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙরের জেলা কমিটির সাধারণ সম্পাদক খালেদা মুন্নি, সদস্য সুশান্ত পাল, সুনামগঞ্জ সাহিত্য সংসদ এর সাধারণ সম্পাদক কবি ও লেখক উবায়দুল হক মুন্সী, কবি কহিনূর আক্তার, ডিজিটাল ব্রাহ্মণবাড়িয়া ডটকমের সম্পাদক আব্দুল্লাহ আল নাঈম, জনতার খবর ডটকমের বার্তা সম্পাদক আদিত্য কামাল, মুক্তধারা সাহিত্য অঙ্গন এর প্রতিষ্ঠাতা সভাপতি কবি মাজহারুল ইসলাম চৌধুরী, আবৃত্তি শিল্পী নূর মাহদী এহতেশাম প্রমুখ।
কবির কলমের সভাপতি মনিরুল ইসলাম শ্রাবণ এর সভাপতিত্বে ও সহ-সভাপতি (রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উদযাপন কমিটির আহবায়ক) আব্দুল মতিন শিপন এর উস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন সহ-সভাপতি (রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব) কবি সিরাজুম মুনিরা শশী। সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন কবির কলমের সিনিয়র সহ-সভাপতি কবি হুমায়ুন কবির, সহ-সভাপতি ফাহিম মুসতাসির, সহ-সভাপতি কবি রিয়াজুল মোর্শেদ মোয়াজ, সাধারণ সম্পাদক কবি মহিউদ্দিন তানভীর ইকরাম,  যুগ্ম সম্পাদক  কবি সাজন আহমেদ, সাংগঠনিক সম্পাদক কবি মোঃ ইকরাম হোসেন, কার্যনিবার্হী কমিটির সদস্য ও সাবেক সভাপতি কবি সুমন সাহা, সদস্য তাসলিমা আক্তার রুমা, সুহেরা আক্তার প্রমুখ।
সভায় কবিতা পাঠ করেন এম এ হানিফ, মোঃ আব্দুর রহিম, ফেরদৌসুর রহমান, শিরিন আক্তার, আফজালুর রহমান রিপন, হুমায়ুন কবির, কহিনূর আক্তার, নূর মাহদী এহতেশাম, ক্ষুদে শিক্ষার্থী মৌমিতা মর্মী ও ইশা। সংগীত পরিবেশন করে ক্ষুদে শিল্পী উক্তি সাহা।
সভায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর জীবন ও সাহিত্যকর্মের নানান দিক নিয়ে আলোচনা করা হয়। এবং তাঁদের মহৎ চিন্তা-চেতনা ও সৃষ্টিশীল কর্মকে গুলোকে নিজেদের মধ্যে ধারণ করার পাশাপাশি নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানানো হয়।