যেভাবে ঘরে বসেই জানবেন আপনার ভোটকেন্দ্র কোনটি

জাতীয়, 7 January 2024, 10 বার পড়া হয়েছে,
নিউজ ডেস্ক : আপনার ভোটার নম্বর, কোন এলাকার ভোটার, কোন কেন্দ্রে ভোট দেবেন ও এর ঠিকানাসহ নির্বাচন সংশ্লিষ্ট প্রায় সব কিছুই এখন ঘরে বসে জানতে পারবেন।

এজন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামে একটি অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া চাইলে কমিশনের ওয়েবসাইট থেকেও ভোটের তথ্য জানতে পারবেন। প্রথমেই জেনে নেওয়া যাক অ্যাপ থেকে কিভাবে তথ্য পেতে পারেন।

প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোর বা থেকে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপটি ফোনে ইনস্টল করতে হবে। এরপর অ্যাপটিতে প্রবেশ করে প্রথম নির্বাচন করতে হবে ভাষা। এরপর জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

নিবন্ধন করার পর ভোটার আইডি কার্ডের নম্বর দিলে আপনার ভোটকেন্দ্র কোথায়, ভোটের সিরিয়াল নম্বরসহ যাবতীয় তথ্য জানা যাবে। এসব তথ্য ছাড়াও প্রার্থীদের নাম, ছবি, প্রার্থীদের হলফনামাসহ কেন্দ্রের লোকেশনও জানা যাবে।

অ্যাপ ছাড়াও ভোটকেন্দ্র ও নির্বাচন বিষয়ক তথ্য জানা যাবে ইসির ওয়েবসাইটে । ওয়েবসাইটে ৩০০ নির্বাচনী আসনের তথ্য রয়েছে। নির্বাচনী আসনের তালিকা থেকে ভোটাররা জানতে পারবেন তার ওয়ার্ডের জন্য কোনো কেন্দ্র নির্ধারিত রয়েছে। কেবল নির্ধারিত কেন্দ্রেই ভোট দিতে পারবেন।

রোববার সকাল ৮টায় শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার ৪২ হাজার ২৪টি ভোটকেন্দ্র ও দুই লাখ ৬০ হাজার ৮৫৬টি ভোটকক্ষ রয়েছে।

এবার মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ। এর মধ্যে নতুন ভোটার ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার। মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭৬ লাখ ও নারী ৫ কোটি ৮৯ লাখ। আর ট্রান্সজেন্ডার ভোটার ৮৪৯ জন।

সারাদেশের মোট ৩০০ আসনের মধ্যে ২৯৯ আসনে স্বচ্ছ ব্যালট পেপারে হবে ভোট। নওগাঁ-২ আসনের একজন প্রার্থী মারা যাওয়ায় সেখানে ভোট স্থগিত করা হয়েছে।