মৌলিক কবি রেজা সারোয়ার আর নেই! -এস এম শাহনূর

জনতার কন্ঠ, 7 March 2022, 562 বার পড়া হয়েছে,

নিভৃতচারী লেখক, কবি,গীতিকার, Spiritual scientist, দার্শনিক রেজা সারোয়ার চলে গেলেন। আজ রাত ৩টায় ঢাকার নিজ বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।

কবির সাথে আমার পরিচয় বেশি দিনের নয়। ২০১৫ সালের অক্টোবর /নভেম্বর মাসের শেষের দিকে।পেশাগত কারণে আমার ঢাকায় বদলি হলে শাহজাদপুর/বাঁশতলা ক্যামব্রিয়ান কলেজের পিছনে বিজয়পথের ৭ নম্বর বাড়ির একটি ফ্ল্যাটে ফ্যামিলি সহ চট্টগ্রামের বাসা স্থানান্তর করি। বিজয়পথের গলির মুখের বাড়িটিই রেজা সাহেবের স্বর্গনিবাস। এখানেই এতদ এলাকার রায়তুননূর নামে জামে মসজিদ খানা।যেখানে আমি নামাজ পড়ি। শুরুতেই একদিন শুক্রবার জুমার নামাজ শেষে গলির মেইন গেইটের সামনে আমার চোঁখ আটকে যায় কালো পর্দার উপর একটি ছবি ও কিছু লেখায়। ছবিটি কবি রেজা সারোয়ারের।আর লেখা গুলো ওনার সৃষ্টিকর্মের শিরোনাম। মন থেকে ওনাকে প্রণাম করলাম। ভাবলাম,এতগুলো সৃষ্টিকর্ম যাঁর তিনি এখানে বাস করেন! আর আমি এমন জ্ঞান ভান্ডার অবহেলা করে প্রতিদিন এ রাস্তায় হাঁটাচলা করব তা হতে পারেনা। ঠিক করলাম সন্ধ্যায় ওনার বাসায় ওনার সন্ধানে দরজায় নক করবো। তাই করলাম। গলির পাশের দোকান থেকে সামান্য নাস্তা নিয়ে নিলাম যেন চা খাওয়ার পরে এগুলো খেতে খেতে কথা বলা যায়। প্রথম পরিচয়েই তিনি আমাকে আপন করে নিলেন। শায়খুল বাঙাল ছৈয়দ আবু মাছাকিন লাহিন্দী আল কাদেরী বল্লভপুরী (রঃ)এর উত্তরসূরী হিসেবে কদরও করলেন কম নয়। একজন ভাল মানুষের মধ্যে যতটুকু ভালত্ব থাকার কথা কবি ও কবি পত্নীর কাছ থেকে আমি তা পেয়েছি। তারপর থেকে নিয়মিত আমাদের দেখা হতো,কথা হতো,প্রতি মাসের শেষ শুক্রবার বিকাল ৪টায় কবির বাসায় সাহিত্য প্রেমীদের আড্ডা হতো এবং এখনো হয়। মিস করলে রাগ করেন,অভিমান করেন,কখনো ফোন করেন।বলেন,”বিকাল ৪টা” এ সময়টা নাকি আমিই বেঁধে দিয়েছি। বিভিন্ন গুণিজন, কবি লেখক ও কাব্যবন্ধুগণ আসেন। এ এক অন্য রকম অনুভূতি। ঢাকায় বিভিন্ন সাহিত্য সম্মেলনে কবি ও আমি একই সাথে উপস্থিত হয়েছি। বেড়েছে ব্যক্তিগত চেনাজানা,বেড়েছে আত্মার বন্ধন।

সংক্ষিপ্ত জীবনী:
রেজা সারোয়ার
LAAHI-SPIRITUAL SCIENTIST
পুরো নাম-
শাহ্ সৈয়দ মোহাম্মদ রেজা সারোয়ার-রাজাজী
জন্ম ঢাকা শহডর হতে ২০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে পদ্মা পাড়ে মসতি- বান্দুরা নবাবগঞ্জ মাতুলালয়ে ১৭মে ১৯৫৮ সালে এক রক্ষনশীল পরিবারে।
পিতার নাম-আবদুস সামাদ মিয়া। মাতা-বেগম শহরবানু চার বোন,এক ভাই।

➤লেখালেখি রাজনীতি গবেষণা –

উদ্ভাবক
* SPACE POINT- তত্ত্ব
* রেজাই শুন্যগর্ভমেকী

প্রেসিডেন্ট
কাল ইন্টারন্যাশনাল
CENTRE POINT- তাত্ত্বীক ল্যাব
রাসা সেন্টার

আত্মজ-

* সৈয়দ ফারাহ্ সারোয়ার নূর-ই সাবা – মাটিবিবি
শাহী , সংগীত শিল্পী – শিক্ষানবিশ space science
* সৈয়দ ওহামা সারোয়ার
রাজমনি-শুন্যমনি
লাহী , চিত্রশিল্পী- a level
স্ত্রী-
সৈয়দা রত্না সারোয়ার
লাহী আইনজীবী

বই-
* অস্তিত্বের সন্ধানে
* ভেতরে বাইরে এক গতি স্পর্শে আমি
* যা ছিল না OCCUR
* রেজা সারোয়া’জ প্রেমের কবিতা
* চার নক্ষত্র এক আকাশ * পঞ্চনক্ষত্র
* রেজা সারোয়ার’জ কিংবদন্তী মোদী-১৪
* REZA SARWAR’S
*THE CREATIONS MESSAGE

উপন্যাস নাটক ও অসংখ্য রেজানী লিখেছেন বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখি জন্যই

রেডিও, বাংলাদেশ টেলিভিশনের গীতিকার।

ঠিকানা:
রাজাজ ত্রিশএকর, বারিয়ারা,বারিধারা
প্রগতিসরণী লামাপয়েন্ট জাপানীস্কুল গোরন্থানপথ।

লেখক: এস এম শাহনূর
কবি ও গবেষক।