মিঠামইনে স্কাউট ক্যাম্পে ঘূর্ণিঝড় মোকাবিলা প্রশিক্ষণ

সারাদেশ, 28 March 2022, 255 বার পড়া হয়েছে,

কিশোরগঞ্জের মিঠামইনে বাংলাদেশ স্কাউটসের তৃতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পে সোমবার সহস্রাধিক রোভার স্কাউট ঘূর্ণিঝড় মোকাবিলা বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এ সময় তারা ঘূর্ণিঝড় মোকাবিলা বিষয়ে প্রদর্শনী অবলোকন করেন।

দিনব্যাপী আয়োজিত এই প্রদর্শনী ও হাতে-কলমে প্রশিক্ষণে ঘূর্ণিঝড় পূর্ববর্তী সতর্কতা, সচেতনতামূলক প্রচারণা, ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধার কাজ, পুনর্বাসনের নানারকম প্রশিক্ষণ দেন দক্ষ প্রশিক্ষকরা। তাছাড়াও রোভার স্কাউটরা দিনব্যাপী প্রদর্শনী ফুটবল ম্যাচ, ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস, জ্ঞান জিজ্ঞাসা, মিঠামইনের সৌন্দর্যবর্ধন ও ফান গেমসহ নানা ইভেন্টে আয়োজিত প্রশিক্ষণ কর্মসূচিতেও যোগদান করেন।

উল্লেখ্য, রবিবার বিকেলে মিঠামইনের মুক্তিযোদ্ধা আব্দুল হক সরকারি কলেজ প্রাঙ্গণে তৃতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প উদ্বোধন করেন রাষ্ট্র্রপতি ও চিফ স্কাউট মো. আবদুল হামিদ।

পাঁচদিনের এই প্রশিক্ষণ ক্যাম্পে রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকসহ মোট ১৫০০ জন অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারীদের মধ্যে ভারত ও নেপাল থেকে ২৭ জন স্কাউট ও স্কাউটার রয়েছেন। এই ক্যাম্পে অংশগ্রহণকারী রোভার ছেলেমেয়েরা কিশোরগঞ্জ জেলার নিকলি, ইটনা ও অষ্টগ্রাম উপজেলার স্কুল-কলেজের শিক্ষার্থীদের সংযুক্ত করে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবে।

আকর্ষণীয়, বৈচিত্র্যময় ও রোমাঞ্চকর কর্মসূচিতে পরিপূর্ণ এই ক্যাম্পে অংশগ্রহণকারীরা সাইক্লোন, হাওরের প্লাবন, অগ্নি নির্বাপন, ভূমিকম্প এবং বিভিন্ন দুর্যোগ মোকাবিলার কৌশল হাতে-কলমে শিক্ষা গ্রহণের সুযোগ পাবে।
আগামী ৩০ মার্চ সন্ধ্যায় মহাতাঁবু জলসার মধ্যদিয়ে ক্যাম্প শেষ হবে। মহাতাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।