ব্রাহ্মণবাড়িয়ার রাজাখাঁ গ্রামে অবাধে চলছে ফসলী জমি থেকে বালু উত্তোলন, হুমকির মুখে বসতবাড়ি

ব্রাহ্মণবাড়িয়া, 3 April 2024, 17 বার পড়া হয়েছে,
মোঃনিয়ামুল ইসলাম আকঞ্জি : ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার সাদেকপুর ইউনিয়নের রাজাখাঁ গ্রামে ফসলি জমি থেকে ড্রেজার দিয়ে অবৈধ ভাবে বিরামহীন ভাবে বালু উত্তোলন করছে এলাকার একটি প্রভাবশালী মহল। বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় কেউ মুখ খুলছেন না।
ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণে একদিকে যেমন ফসলি জমি ক্ষতিগ্রস্থ হচ্ছে, তেমনি ক্ষতিগ্রস্থ হচ্ছে বসতবাড়ি। প্রশাসনের পক্ষ থেকে অনেক সময় নামে মাত্র অভিযান পরিচালনা করা হলেও তেমন কোন সুফল আসছেনা।
এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন রাজাখাঁ গ্রামের মকবুল মিয়াসহ ভুক্তভোগীরা। অভিযোগে উল্লেখ করেন, আমরা জমিতে চাষাবাদ করিয়া ফসলাদি ফলাইয়া পরিবার পরিজন নিয়ে জীবন জীবিকা নির্বাহ করে আসিতেছি। পাশবর্তী জমির মালিক মোঃ আক্তার হোসেন সহ অন্যান্যরা তারা জমির মাটি অন্যত্র বিক্রি করে দেয় এবং গভীর ভাবে গর্ত করে ড্রেজার ধারা মাটি খনন করিতেছে। ফলে আমাদের ফসলি জমি ও বসত ভিটি বিলীন হওয়া উপক্রম দেখা দিয়েছে। আমরা তাদেরকে এই বিষয়ে নিষেধ করলে প্রাণ নাশের হুমকি ধামকি প্রদর্শন করেন।
এ বিষয়ে ক্ষ্রতিগ্রস্থ মকবুল মিয়া বলেন, আমরা ফসলি জমি হইতে মাটি খননকার্য বন্ধ রাখার ব্যাবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট সুদৃষ্টি কামনা করছি।
এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম শেখ বলেন, ফসলি জমি থেকে বালু উত্তোলন নিষিদ্ধ। আমরা বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করবো।