কসবায় কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্থ দুই ইউপির অর্ধশতাধিক বাড়িঘর

ব্রাহ্মণবাড়িয়া, 14 May 2022, 127 বার পড়া হয়েছে,

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার দুটি ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে অর্ধশতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার (১৩ মে) রাতে উপজেলার বাদৈর ও বিনাউটি ইউনিয়নের উপর দিয়ে এই কালবৈশাখীর ঝড় বয়ে যায়। এছাড়াও এই ঘুর্ণিঝড়ে অশনীর প্রভাবে সৃষ্ট ঝড়ে অবশিষ্ট বোরো ধান ও রবিশষ্যও ক্ষতিগ্রস্থ হয়েছে।

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার মাসুদ উল আলম, প্রকল্প বাস্তবায়ক কর্মকর্তা মো.বেলাল হোসাইন, বিনাউটি ইউপি চেয়ারম্যান বেদন খান ও বাদৈর ইউপি চেয়ারম্যান শিপন আহাম্মেদ ভূইয়া। ঝড়ে ক্ষয়ক্ষতি নিরূপন করা হয়েছে ১৫ লক্ষ টাকা। ক্ষতিগ্রস্থদের প্রয়োজনীয় সহযোগীতা দেয়া হচ্ছে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে।

ঝড়ের কবলে আহত ইকবাল খান জানান, শুক্রবার রাতে আনুমানিক আটটার দিকে হঠাৎ করে চারদিক কালো হয়ে প্রচন্ড ঝড় শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই আমার বাড়ির কয়েকটি ঘর ভেংগে অনেক দুরে উড়িয়ে নিয়ে যায়। ঘরের নিচে পড়ে আমার মাথা ফেটে যায়। আমার স্ত্রীও প্রচন্ড আঘাত পায়। কিছুই রক্ষা করতে পারিনি।

হাতুরাবাড়ী গ্রামে একই বাড়িতে লন্ডভন্ড হয়ে যায় ৫টি ঘর। ওই বাড়ির ক্ষতিগ্রস্থ আবদুস সামাদ, সিদ্দিক মিয়া, খুরশিদ আলমসহ অন্যান্যরা ঝড়ে ঘটে যাওয়া ক্ষতির কথা জানান। ঘরের কিছু অংশ পড়ে আছে বাড়িতে। বাকিসব উড়িয়ে নিয়ে গেছে অনেক দুরে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলম জানান, ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছি। ক্ষয়ক্ষতি নিরূপন করা হয়েছে। ক্ষয়ক্ষতির বিষয়টি এলাকার সাংসদ আইনমন্ত্রী আনিসুল হককে অবহিত করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে শুকনো খাবার সহ ত্রান সহায়তা দেয়া হয়েছে। পরবর্তীতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে ঢেউটিন ও নগদ অর্থ প্রদান করা হবে।