আখাউড়ায় পাকিস্তানি আর্টিলারি শেল ধ্বংস

ব্রাহ্মণবাড়িয়া, সারাদেশ, 4 July 2021, 433 বার পড়া হয়েছে,
নিজস্ব প্রতিবেদক : ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলায় ১৯৭১ মহান মুক্তিযুদ্ধের সময়ের একটি অবিস্ফোরিত পাকিস্তানি আর্টিলারি শেল উদ্ধারের ৬মাস পর ধ্বংস করেছে বাংলাদেশ সেনাবাহিনীর বোমা বিস্ফোরক দল।
রবিবার দুপুরে উপজেলার আনোয়ারপুর-খালাজুড়া সড়কের পাশে ফাঁকা মাঠে সেনাবাহিনী কুমিল্লা ক্যান্টনমেন্টের বোম ডিসপোজাল ইউনিট। এসময় ক্যাপ্টেন নাদিয়া নুসরাত এর নেতৃত্বে ১০ সদস্যের দল শেলটি ধ্বংস করে। গত বছরের ১১ নভেম্বরে পৌরশহরের নারায়নপুর বাইপাস সড়কের পাশের একটি ভাঙ্গারির দোকান থেকে আর্টিলারি শেলটি উদ্ধার করা হয়।
ক্যাপ্টেন নাদিয়া নুসরাত জানান, ধারণা করা হচ্ছে একাত্তরে মুক্তিযুদ্ধের সময়ে পাকিস্তানি বাহিনীর ব্যবহৃত শেলটি অবিস্ফোরিত থেকে যায়। এটি সচল ছিল।
আখাউড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, সেনাবাহিনীর বোম ডিসপোজাল টিম জানিয়েছে, উদ্ধার হওয়া শেলটি মর্টারশেল নয়, এটি ১৩০মিলিমিটার আর্টিলারি শেল। শেলটির ফিউজ না থাকায় ঝুঁকি ছিল না। গত বছরের ১১ নভেম্বরে পৌরশহরের নারায়নপুর বাইপাসের ভাঙ্গারির দোকান থেকে শেলটি উদ্ধার করা হয়। পুলিশ শেলটিকে নিজেদের হেফাজতে রেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কুমিল্লা সেনাবাহিনীর বোমা বিস্ফোরক দলকে খবর দেয়। রোববার দুপুরে তারা মর্টার শেলটি ধ্বংস করেন।